এল.এল.বি (পাস) প্রিলিমিনারী পরীক্ষার প্রস্তুতি

সহকারী অধ্যাপক, আইন বিভাগ

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Higher education corner

শিক্ষার্থী বন্ধুরা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএল.বি (পাস) কোর্সের প্রিলিমিনারী পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের জ্ঞাতার্থে আমাদের এ নিয়মিত আয়োজন। প্রিলিমিনারী পরীক্ষার্থীদের ৭টি কোর্সে অংশগ্রহণ করতে হয়। যার মধ্যে Law-১০৭ কোর্সটি হচ্ছে রাজস্ব আইন । এটি ১০০ নম্বরের কোর্স। আজকে আমরা রাজস্ব আইন বিষয়ের ১টি প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করার প্রয়াস পাব।

রাজস্ব আইন

প্রশ্ন : করের সংজ্ঞা দাও । করের বৈশিষ্ট্যগুলো কী কী । করঘাত, করপাত ও কর সঞ্চালন সংজ্ঞা দাও ।

করের বৈশিষ্ট্য (Characteristics of Tax) :

দেশের উন্নয়ন ও পরিচালনার জন্য কোনরূপ প্রত্যক্ষ সুবিধার কথা না ভেবে জনসাধারণ অথবা প্রতিষ্ঠান সরকারকে বাধ্যতামূলকভাবে যে অর্থ প্রদান করে থাকে তাকেই কর হিসাবে বিবেচিত করা হয়। যেসব বৈশিষ্ট্য করের সংজ্ঞা হতে পরিলক্ষিত হয় তা নিম্নে আলোচিত

হলো :

১. রাজস্বের উত্স (Source of revenue) : কর বা Tax হলো সরকারি রাজস্বের জন্য একটি গুরুত্বপূর্ণ উত্স। রাজস্বের সিংহভাগই সংরক্ষণ করা হয় এই কর থেকে। জনগণের মোট আয়ের মধ্য থেকে কর নির্ধারণের মাধ্যমে সরকারকে এ কর অর্জন করতে হয়।

২. প্রতিনিধিত্ব (Representation) : করদাতার প্রাধান্য বা কর্তৃত্বপরায়ণতা কর আরোপের ক্ষেত্রে থাকতে হবে। তার মানে করদাতা প্রতিনিধি বা রিপ্রেজেন্টেটিভ নির্বাচনের মধ্য দিয়ে কর আরোপের জন্য তার সম্মতি প্রদান করে থাকে। এজন্য রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যা রাষ্ট্রের নির্বাচিত সরকার বা জনগণের সন্নিকটে গ্রহণযোগ্য তারাই কেবল কর আরোপে যোগ্য বলে বিবেচিত হয়ে থাকেন।

৩. অর্থদণ্ড নয় (Non-penal) : আরোপিত অর্থদণ্ড অথবা জরিমানা কর দেওয়ানী কিংবা ফৌজদারী আইন হতে সম্পূর্ণ আলাদা। কোন ধ্বংসাত্মক কার্যকলাপ থেকে বিরত রাখার জন্য সাময়িকভাবে অর্থদণ্ড ধার্য করা হয়ে থাকে। কিন্তু কর আরোপ করতে কোন সুনির্দিষ্ট উদ্দেশ্যের প্রয়োজন নেই। উদ্দেশ্য ছাড়াই তা প্রদান করা হয়ে থাকে।

৪. বাধ্যতামূলক প্রদেয় (Compulsory payable) : সরকার সাধারণত জনগণের সম্পত্তি ও অর্থের উপর যে কর ধার্য করেন তা বাধ্যমূলকভাবে আদায় করে থাকে এবং যাদের উপর কর আরোপ করা হয় তাদেরকে অবশ্যই কর প্রদান করতে হবে অন্যথায় তাদের উপর আইনের হস্তক্ষেপ আনা হয়ে থাকে।

৫. প্রত্যক্ষ প্রতিদানহীন (Direct unrequited) : সরকার করদাতার উপর যে কর ধার্য করে থাকেন তার মোট আয় ও সম্পত্তির প্রেক্ষাপটে তা প্রতিদানহীন অর্থ তা প্রদানের মাধ্যমে করদাতা সরকারের কাছ থেকে কোন প্রত্যক্ষ সুবিধা বা প্রতিদান পান না।

৬. সম্পত্তি স্থানান্তর (Transfer of resources) : সরকারি খাতে ব্যক্তি মাধ্যম হতে করের মধ্য দিয়ে সম্পত্তি হস্তান্তরিত হয়। অর্থাত্ কর যেভাবেই পরিশোধ করুক না কেন তা চূড়ান্ত পর্যায়ে সরকারি ভাণ্ডারেই সংরক্ষিত হবে।

৭. বিশেষ উদ্দেশ্য সাধনের হাতিয়ার (Instrument for achieving special objectives) : সরকারি রাজস্বের সিংহভাগ অর্জিত হয় কর থেকে। এ কর শুধু রাজস্বের চাহিদাই পূরণ করে না সরকারের আরও অনেক ক্ষেত্রে, অর্থনৈতিক ও সামাজিক চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এজন্য সঠিকভাবে কর আরোপ ও আদায় হলে একটি দেশের উন্নতিতে তা ব্যাপক ভূমিকা রাখতে পারে। কারণ সরকার এ সব অর্থের মাধ্যমে অনেক উন্নয়নমূলক কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন করতে পারেন।

৮. পূর্ব নির্ধারিত নির্ণায়ক (Predetermined rules) : কর সাধারণত পূর্বের একটা নির্ধারিত নির্ণায়কের মাধ্যমেই আদায় করা হয়। কারণ সরকার যখন জনগণের উপর কর ধার্য করে তার পরবর্তী বছরেই সে অনুযায়ী বাধ্যতামূলকভাবে তা আদায় হয়ে থাকে।

করঘাত (Impact of tax) : করদাতা এবং করের মধ্যে সম্পর্ক তৈরিতে করঘাত প্রথম সহায়ক হিসাবে কাজ করে অর্থাত্ করদাতা এবং করের মধ্যে করঘাত প্রাথমিক সম্পর্ক নির্ণয় করে থাকে। করঘাত হল করের প্রাথমিক ভার। করের অগ্রভার হিসাবেও করঘাত অভিহিত হয়ে থাকে আবার একে করের আপাত ভারও বলে। করঘাতকে অগ্রভার বলা হয় কারণ করঘাত আরোপের ক্ষেত্রে এটি প্রথম আঘাত করে। কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে কর নিরূপণের পর প্রাথমিক আর্থিক ভার বহন করতে হয়। উক্ত ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে কর দায় সৃষ্টির মাধ্যমে আরোপিত কর আঘাত করে ও কর আদায়ের জটিলতা সৃষ্টি করে। তাই এ করঘাতই করঘাত নামে পরিচিত। আরোপিত করের আর্থিক ভার অনেক ক্ষেত্রেই করঘাতের মাধ্যমে অন্যের উপর চাপাতে পারে বলে এটি আপাতভার হিসাবেও পরিচিত। উদাহরণস্বরূপ বলা যায় যে, ২ টাকা করে প্রতিটি বইয়ের উপর কর আরোপ করা হলে প্রাথমিকভাবে ঐ বইয়ের প্রকাশককে কর বহন করতে হবে। এক্ষেত্রে করঘাত বই প্রকাশকের উপর গিয়ে পড়বে।

করপাত (Incidence of tax) : যার উপর শেষপর্যন্ত করের আর্থিক বোঝা গিয়ে পড়ে তাকে করপাত হিসাবে অভিহিত করা হয়। কর যখন কাপড় বিক্রেতার উপর আরোপ করা হয় তখন কাপড় বিক্রেতা করঘাত বহন করে। কিন্তু পরে করের দরুন প্রদত্ত অর্থ কাপড়ের মূল্য বৃদ্ধি করে কাপড় বিক্রেতা ক্রেতার নিকট থেকে আদায় করে নেয়। করপাত এক্ষেত্রে কাপড় ক্রেতাদেরকেই বহন করতে হয়। আবার করের বোঝা কোন কোন ক্ষেত্রে অন্যের কাঁধে চাপানো যায় না। সেক্ষেত্রে করদাতাকেই তার উপর ধার্যকৃত করের প্রকৃত বোঝাকে বহন করতে হয়। এমন অবস্থায় একই ব্যক্তির উপর করঘাত এবং করপাত গিয়ে পড়ে।

তাই যার উপর কর আরোপ করা হয় শেষপর্যন্ত সে উক্ত কর প্রদানে বাধ্য থাকে, করের এ শেষ ভার কিংবা চূড়ান্ত ভারকেই করপাত হিসাবে অভিহিত করা হয়ে থাকে।

কর সঞ্চালন (Shifting of tax) : কর কারো উপর অর্পণ করা হলে অন্যের উপর সে করের বোঝা সরানো যায়। এ রকম করের বোঝা একজনের কাছ থেকে অন্যের কাঁধে চাপিয়ে দেওয়ার কাজকে কর সঞ্চালন কিংবা চালনা বলে। যথা(আবগারী শুল্ক চা উত্পাদনকারীর উত্পাদিত চায়ের উপর আরোপ করা হলো, এক্ষেত্রে চা উত্পাদনকারীর উপর করঘাত পড়বে। করের ভার যদি চা উত্পাদনকারী চায়ের দাম বাড়িয়ে ক্রেতাদের কাছ থেকে আদায় করার চেষ্টা করে তবে তাকে কর সঞ্চালন বলে। তিন ধরনের কর সঞ্চালন সাধারণত দেখা যায়। ক) লুকায়িত কর সঞ্চালন খ) সম্মুখবর্তী কর সঞ্চালন গ) পশ্চাত্বর্তী কর সঞ্চালন।

Techvoice template ad banner
Related Posts
Previous Joy
« Prev Post
Next Joy
Next Post »