আইন বিষয়ে পড়াশোনা

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন অনুষদ তাদের প্রতিষ্ঠাকাল থেকেই সফলভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে। মেধা ও যোগ্যতার ভিত্তিতে ছাত্র-ছাত্রীরা এখানে পড়ালেখা করার সুযোগ পায়। চাকরিজীবীদের সুবিধার্থে এখানে দিবা শাখার পাশাপাশি সান্ধ্যকালীন শাখাতেও পড়ালেখার সুযোগ রয়েছে। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আইন অনুষদে বর্তমানে যে কোর্সসমূহে ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে সেগুলো হল : চার বছর মেয়াদি এল.এল.বি (সম্মান) দিবা শাখা, চার বছর মেয়াদি এল.এল.
বি (সম্মান) সান্ধ্যকালীন শাখা, দুই বছর মেয়াদি এল.এল.বি (পাস) প্রোগ্রাম, এক বছর মেয়াদি এল.এল.এম (মাস্টারস) প্রোগ্রাম, দুই বছর মেয়াদি এল.এল.এম (মাস্টারস) প্রোগ্রাম।
এছাড়া অত্র বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীনে দুই বছর মেয়াদি মাস্টারস অব হিউম্যান রাইটস ’ল প্রোগ্রাম রয়েছে। এই আইন অনুষদের উপদেষ্টা হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কাজী মাহফুজুল হক সুপন ও ডিন হিসেবে আছেন ড. উত্তম কুমার দাস এবং চেয়ারম্যান হিসেবে নিয়োজিত আছেন সহকারী অধ্যাপক শামীম আরা। এখানে রয়েছেন সুদক্ষ ২৫ জন পূর্ণকালীন শিক্ষক। আইন বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে এখানে আইনের অধ্যাপক, বিচারপতি, বিচারক, আদালতে কর্মরত আইনজীবী, ব্যারিস্টার প্রমুখের সমন্বয়ে একটি শক্তিশালী শিক্ষক শ্রেণি তৈরি করা হয়েছে। ফলে শুধুমাত্র পুঁথিগত শিক্ষায় পাঠদান সীমাবদ্ধ থাকে না। নিয়মিত এখানে বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ এর আয়োজন করা হয়ে থাকে।
সম্প্রতি এখানে শিশু অধিকার, নারী অধিকার, কনভেনশন বা টর্চার, উত্তরাধিকার, জুডিশিয়াল রিভিউ, সিভিল জাস্টিস সিস্টেম ইত্যাদি বিষয়ে সেমিনার, সিস্পোজিয়াম ও ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। এ সব সেমিনার, ওয়ার্কশপে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা আইনের বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক দিক সম্পর্কে সম্যক ধারণা অর্জন করতে পারে।এখানকার লাইব্রেরিতে আছে আইন বিষয়ক অনেক মূল্যবান গ্রন্থ ও রেফারেন্স বই। লাইব্রেরি কার্ডের মাধ্যমে শিক্ষার্থীরা প্রয়োজনে বই বাসায় নিয়ে যেতে পারে। বিশ্ববিদ্যালয়ের সর্বাপেক্ষা বড় সাফল্য হচ্ছে বিগত এক দশক ধরে এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র-ছাত্রীরা বার কাউন্সিল পরীক্ষায় প্রায় শতভাগ পাস করে আসছে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয় হতে পাসকৃত সহস্রাধিক আইনজীবী দেশে বিভিন্ন আদালতে কর্মরত রয়েছেন। বিচার বিভাগে বিচারক ও ম্যাজিস্ট্রেট হিসেবে উল্লেখযোগ্য ছাত্র কর্মরত রয়েছেন। আইন শিক্ষাকে পুঁথিগত বিদ্যায় সীমিত না রেখে বাস্তবভিত্তিক ও পেশাভিত্তিক শিক্ষা দানের ক্ষেত্রে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি নতুন দিকমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। দেশে আইন শিক্ষার বিস্তারে এবং বিচার বিভাগের পৃথকীকরণের ফলে যে বিপুল সংখ্যক মানসম্পন্ন আইনজীবীর প্রয়োজন, ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি তা পূরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : zakariamilon5@gmail.com
01712-260628, 01911-161724

Techvoice template ad banner
Related Posts
Previous Joy
« Prev Post
Next Joy
Next Post »